ঝাড়খণ্ডে মাটির বাড়ির দেওয়ালে ব্ল্যাকবোর্ড বানিয়ে শুরু হলো নতুন শিক্ষা পদ্ধতি





এই কভিড ১৯ এর মহামারী পরিস্থিতিতে বিশ্বের প্রায় সকল দেশের সভ্যতার চাকা ধীরগতিতে ঘূর্ণায়মান। কেউ জানেনা আর কতদিন থাকবে এই করোনা ভাইরাস।

এর কারণে প্রত্যেক দেশের বাণিজ্যিক ব্যবস্থা শিক্ষা ব্যবস্থা প্রায় স্তব্ধ। একমাত্র স্বাস্থ্য চিকিৎসা ব্যবস্থাই দেশের মানুষের সেবা করে যাচ্ছে দিনরাত। গত মার্চ মাস থেকে এখন সেপ্টেম্বর মাস পর্যন্ত প্রত্যেক স্কুল কলেজের ক্লাস ঘরে তালা ঝুলিয়ে হয়তো মরচে পড়ছে করোনা সংক্রমনের ভয়ে বিদ্যালয় না খোলার জন্য। যেসব এলাকার অর্থনৈতিক অবস্থা অনুন্নত সেইসব এলাকার ছাত্র-ছাত্রীদের জন্য অনলাইনের মাধ্যমে ক্লাসের কথা চিন্তা ভাবনা করা হয়নি।





তাই এবার গরিব ছেলে মেয়েদের পড়াশোনায় যাতে অবনতি না হয় তার জন্য অভিনব পদ্ধতি অবলম্বন করতে বাধ্য হল ঝাড়খন্ড রাজ্যের দুমকা জেলার জার্মুন্ডি ব্লকের অন্তর্গত দুমার্থার গ্রামের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকগণ। এই গ্রামের মাটির বাড়ির দেওয়ালে সামাজিক দূরত্বের হিসেবে ব্ল্যাকবোর্ড বানিয়ে এবং মাইক বক্স এর মাধ্যমে ছেলেমেয়েদের পড়াশোনা করাচ্ছেন সাথে এই কাজে সাহায্যের জন্য এগিয়ে এসেছেন ওই ছেলে মেয়েদের অভিভাবকগণ।





Walls of houses turn into blackboard in Dumarthar, Jarmundi, Jharkhand in Digital India as teachers take education to the doorstep of the children. Parents & teachers have come together to ensure that education remains accessible even during Covid-19 pandemic situation.